Subscribe:

জিনস প্যান্টেই মাউস-কি-বোর্ড!, Keyboard and mouse on gins pant!


দিন দিনই ফ্যাশন আর প্রযুক্তির মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠতর হচ্ছে। সম্প্রতি নেদারল্যান্ডসের কম্পিউটার বিশেষজ্ঞরা তাঁদের উদ্ভাবিত পণ্যের সুবাদে সম্পর্কের এ ঘনিষ্ঠতা আরও বাড়ালেন। তাঁরা বিশেষ এক ধরনের জিনস প্যান্ট তৈরি করেছেন, যার সঙ্গেই যুক্ত রয়েছে ল্যাপটপ চালানোর প্রযুক্তি, মাউস এমনকি কি-বোর্ডও। প্রযুক্তি-ফ্যাশনে ব্যবহূত এই জিনস প্যান্টের তথ্য দিয়েছে টেলিগ্রাফ অনলাইন।
এরিক নিস ও টিম স্মিটএ দুই উদ্ভাবক জিনসের প্যান্টের সঙ্গে কি-বোর্ড জুড়ে দিয়েছেন। প্যান্টের সঙ্গে কি-বোর্ড জুড়ে দেওয়া হলে তার অবস্থানটাও সুবিধাজনক হওয়া জরুরি। নইলে চলাফেরা করতে সমস্যা হবে। কিন্তু উদ্ভাবকেরা সে সমস্যাটিরও সুরাহা করেছেন। প্যান্টের সঙ্গে কি-বোর্ড এমন অবস্থানে জুড়ে দিয়েছেন, যাতে ব্যবহারকারী সহজেই সেগুলো চালাতে পারেন। এ জিনস পরা অবস্থায় দূর থেকেই কি-বোর্ড চেপে ল্যাপটপ চালানো যাবে। জিনসের সঙ্গে ব্লুটুথ কি-বোর্ড ছাড়াও স্পিকার ও তারহীন মাউস প্রযুক্তিও রয়েছে।
এরিক ও টিম তাঁদের তৈরি করা এ জিনস প্যান্টের নাম রেখেছেন বিউটি অ্যান্ড দ্য গিক, তাঁরা জানিয়েছেন, এ জিনস পরে ল্যাপটপ বা কম্পিউটার থেকে দূরে গেলেও তা চালানো যাবে। এ প্রযুক্তিটি মূলত ইউএসবি ডিভাইস নির্ভর। ইউএসবি পোর্টে ডিভাইসটি লাগিয়ে রাখলে ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি হয়। ফলে পরনে থাকা জিনসের কি-বোর্ড ব্যবহার করে কম্পিউটার চালানো যায়।
প্রযুক্তি-প্যান্টের উদ্ভাবক এরিক জানিয়েছেন, সাধারণ জিনসের প্যান্টের তুলনায় এই জিনস প্যান্ট কিছুটা ভারীই বটে। বাজারে এর দাম পড়বে প্রায় ২৫ হাজার টাকা।
তথ্যসূত্র: দৈনিক প্রথম আলো